ডিজিটাল মার্কেটিং এসইও পরিচিতি:
ডিজিটাল প্ল্যাটফর্মের সাফল্যের মূল চাবিকাঠি এসইও বা অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশন। কোনও ব্যানার, পোস্টার, শোডাউন করা ছাড়া যেমন কনটেন্ট প্রোমোট করা যায় না। ফলে এডভারটিসিমেন্ট ছাড়া আপনার ওয়েবসাইট বা ফেইসবুক পেজ এ ভিউয়ার কম থাকবে।তবে এনগেজমেন্ট বাড়ানোর মাধ্যমে ভিউয়ার বাড়ানো সম্ভব। তবুও এড ই সর্বশ্রেষ্ঠ উপায়। তবে এই বিজ্ঞাপন যদি ফ্রি তে দেওয়া যায়, তাহলে কেমন হয়।
হ্যা:, আপনি যদি গুগল এর কিছু শর্ত পূরণ করেন, তবে গুগল আপনার কনটেন্ট তাদের সার্চ রেজাল্ট এ দেখাবে। এর গুগল এই শর্ত পূরণ করে কনটেন্ট অপ্টিমাইজ করার নাম ই SEO।
আর ডিজিটাল মার্কেটিং এ SEO বিরাট ভূমিকা পালন করে। আর এভাবে ডিজিটাল কনটেন্ট গুলো SEO বা অপটিমিজ করার মাধ্যমে গুগল সার্চ রেজাল্ট এ নিজ কনটেন্ট দেখানো যাবে।
বিজ্ঞাপন ছাড়া বিপণনে সাফল্যের কথা ভাবা কল্পনা করা শক্ত। বিজ্ঞাপন বা তথাকথিত এসইও (Search Engine Optimization) ছাড়াই ওয়েবে কোনও স্টোর সম্পর্কে ভাবেন। আপনি রিয়েল-লাইফ বিজ্ঞাপনের সাথে এসইও তুলনা করতে পারেন।
প্রতি মাসে প্রায় 14 বিলিয়ন সার্চ হয় গুগল এ অংশ নেয়, ভাবুন যদি আপনার কনটেন্ট এবং আপনার ওয়েবসাইটের লিঙ্ক SERP (Search Engine Result Page) এ দেখায় তাহলে কেমন হয় !
এসইও কৌশলগুলির সাথে অপ্টিমাইজ করা ব্যবসায়টি এসইআরপি (সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠা) এর প্রথম পৃষ্ঠায় প্রদর্শিত হতে পারে এবং আপনার ওয়েবসাইটের অনেকগুলি ক্লিক পাবে। একই সময়ে, আপনার মাসিক বিক্রয় খুব তাড়াতাড়ি বৃদ্ধি পাবে! আপনার ব্যবসায় ডিজিটাল প্ল্যাটফর্মে পরিচিতি ঘটবে।
যদি তা না হয় তবে সন্দেহ নেই যে আপনি নিজের ওয়েবসাইটে এখন পর্যন্ত প্রচুর ক্লিক অর্জন করছেন না। একটি উপযুক্ত এসইও আপনার ওয়েবসাইটকে SERP (Search Engine Result Page) এর উপরে উন্নত করতে পারে। একটি সাধারণ বিশ্বাস হ'ল লোকেরা এসইআরপি'র প্রথম দুটি পৃষ্ঠাগুলি স্ক্যান করে পর্যালোচনা করে এই সিদ্ধান্তে পৌঁছতে পারে যে, এই পণ্য / পরিষেবাটি ভাল বা না একটি ভাল পণ্য / পরিষেবা সন্ধান করে। পরিসংখ্যান থেকে: প্রায় 75% লোক SERP-তে স্থানীয় ব্যবসায়ের তথ্য সন্ধান করে এবং এই পরিসংখ্যান এখনও বাড়ছে।
বেশিরভাগ লোকেরা বিশ্বাস করেন যে এসইআরপি (সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠা) ই-মেল, সোশ্যাল মিডিয়া লিঙ্ক ইত্যাদির চেয়ে বেশি কার্যকর|
সুতরাং, এসইআরপিতে র্যাঙ্কের জন্য আপনার ওয়েবসাইটটি অনুকূলিত করা এবং সাফল্যের পথে এগিয়ে যাওয়া খুব গুরুত্বপূর্ণ!
এসইও আসলে কী (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন)!
সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও) হল গুগল অনুসন্ধান ফলাফলগুলিতে আপনার সামগ্রীর উচ্চতর স্থান নেওয়ার প্রক্রিয়া। এসইও হল একটি ডিজিটাল বিপণন কৌশল যা গুগল অনুসন্ধান ফলাফলের প্রথম পৃষ্ঠায় র্যাঙ্ক করার জন্য আপনার ওয়েবসাইটে ফোকাস করেছিল। SERP (সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠা) আপনার ওয়েবসাইট ট্র্যাফিক বাড়ানোর জন্য আপনাকে অবশ্যই এসইওর সহায়তা প্রয়োজন।
নিম্নলিখিত উপাদানগুলি এসইআরপিতে উচ্চতর র্যাঙ্ক করতে অনেক সহায়তা করে। একবার দেখুন এবং আপনার ওয়েবসাইট এবং বিষয়বস্তু এই হাঁপাফটি পূরণ করুন। তারা এখানে:
- ওয়েবসাইটের নাম এবং ইউআরএল
- পৃষ্ঠা বিষয়বস্তু
- মেটা ট্যাগ
- লিংকের বৈশিষ্ট্য
- ব্যবহারযোগ্যতা এবং অ্যাক্সেসযোগ্যতা
- পৃষ্ঠা নকশা
- ব্যাকলিঙ্কস
এই শূন্যস্থান পূরণ করার পরে আপনি আপনার র্যাঙ্কিং বাড়ানোর জন্য আপনার ব্যস্ততা বাড়ানোর জন্য কোনও প্রচার বা কোনও ইভেন্টে যেতে পারেন।
এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন) ওয়েবে ব্যবসা চালানোর জন্য এখন অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হয়ে উঠেছে। কারণ এটি আপনার ওয়েবসাইটকে ওয়েব গুগলবোট, ক্রোলার, স্পাইডার উপরে সর্বদা উচ্চতর র্যাঙ্ক করতে সহায়তা করে কারণ স্পাইডার সর্বদা তার পৃষ্ঠাগুলির গুণাগুণ পরীক্ষা করতে ইন্টারনেটে ক্রল করে চলেছে, যদি সামগ্রীর মানটি ভাল হয় তবে এটি শীর্ষে উঠবে।
আপনার টার্গেট পিপল , আপনার সাইটের বিশ্লেষণের মতো এসইও কৌশল তৈরি করতে আপনার আরও সময় ব্যয় করা উচিত, সর্বদা আপনার প্রতিপক্ষকে অধ্যয়ন করুন, মোবাইল-বান্ধব পদ্ধতির উপর মনোনিবেশ করুন,
আপনার ওয়েবসাইট এবং গুণমান কনটেন্ট এবং প্রাসঙ্গিক লিঙ্কিং এবং সোশ্যাল মিডিয়া ইত্যাদির সাথে মিল রেখে কীওয়ার্ডগুলি
উপসংহার:
ডিজিটাল বিপণনে সাফল্যের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন)। এসইও ব্যতীত কোনও ওয়েবসাইট ব্যানার, উইন্ডো এবং প্রবেশের দরজা সহ স্টোরের মতো। এসইআরপি (সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠা) এ আরও বাড়তে এবং আপনার বিক্রয় বাড়ানোর জন্য আপনার আমার বেসিক এসইও চেকলিস্টটি অনুসরণ করা উচিত।
0 মন্তব্যসমূহ